সুবিধা বঞ্চিত শিশুদের জন্য কাজ করছে “স্বদেশ মৃত্তিকা ফাউন্ডেশন”

সুবিধা বঞ্চিত শিশুদের জন্য কাজ করছে “স্বদেশ মৃত্তিকা ফাউন্ডেশন”

সুবিধা বঞ্চিত শিশুদের জন্য কাজ করছে “স্বদেশ মৃত্তিকা ফাউন্ডেশন”

📅11 March 2019, 22:03

স্বদেশসময় ডটকমঃ
ছিন্নমূল ও দুঃস্থ শিশুদের নিয়ে কাজ করছে স্বদেশ মৃত্তিকা ফাউন্ডেশন’। সুবিধা বঞ্চিত শিশুদের সুযোগ সুবিধার আওতায় নিয়ে আসার লক্ষ্যে নানা রকম কর্মসূচি রয়েছে তাদের। সংগঠনটির নাম দেয়া হয়েছে `স্বদেশমৃত্তিকা ফাউন্ডেশন’।

এ প্রতিষ্ঠানে আপাতত ৭ জন শিক্ষকের মাধ্যমে মোট ১০০ জন শিক্ষার্থীকে শিক্ষা দেয়া হচ্ছে। শিক্ষকদের বেশিরভাগই ছাত্র-ছাত্রী, গৃহিনী। তারা স্বেচ্ছায় এ কাজ করে। প্রতিষ্ঠাতা মোঃ আকবর হোসেন জানায়, এখানকার বেশিরভাগ শিক্ষার্থীই মানবিকভাবে বিধ্বস্থ। তাই প্রথমেই মানষিক বিপর্যস্ততা কাটাতে পাশাপাশি তাদের মেধা বিকাশের জন্য কাজ করে যাচ্ছে। তাদের স্বাস্থ্য পরীক্ষাসহ প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা ও ঔষধ সররবরাহ করা হচ্ছে। ক্লাসের সময় এস ই এল চ্যারিটেবল ফাউন্ডেশনের সহযোগিতায় নাস্তার পাশাপাশি বছরের বিশেষ বিশেষ দিনে বিশেষ অনুষ্ঠান করে ঐ দিনের মাহাত্ম তুলে ধরা হয়। একই সাথে ঐ দিনে তাদের জন্য ভাল খাবারের ব্যবস্থা করা হয়।

প্রতিষ্ঠান পরিচালনায় আর্থিক ব্যয় সম্পর্কে মোঃ আকবর হোসেন জানান, ফেসবুকে https://www.facebook.com/swadeshmrittikafoundation/ নামে একটা আইডি খোলা আছে এবং সেখানে বিকাশ নম্বর দেয়া আছে(০১৯১৫১৬৬১৯০)। এ প্রতিষ্ঠানটি পরিচালনার জন্য প্রতি মাসে ১,৫০,০০০ থেকে ২০০০০০ লক্ষ টাকা খরচ হয়। তিনি জানান, প্রতি মাসে এ বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা বেড়েই চলছে।

সুবিধা বঞ্চিত এসব ছেলে মেয়েদের নিয়ে ভবিষ্যত পরিকল্পনার কথা জানতে চাইলে বলেন, লক্ষ্য হলো, সারা দেশে সুবিধা বঞ্চিত শিশুদের শিক্ষার আওতায় নিয়ে আসা। প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি প্রথমত তাদের মধ্যে মানবিক গুনাবলীর সঞ্চার করা ও দ্বিতীয়ত কারিগরী শিক্ষা দিয়ে কোন না কোন কর্মসংস্থানের ব্যবস্থা করার জন্য কাজ করে যাচ্ছে।

স্বদেশমৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন পঞ্চম শ্রেনীর এক শিক্ষার্থী তাঞ্জিলা আক্তার জানায়, এখান থেকে লেখাপড়া করে আমি শিক্ষত হতে চাই। লেখাপড়া শেষ করে আমি এরকম একটি বিদ্যালয়ের শিক্ষক হতে চাই। যাতে করে আমার মত সুবিধা বঞ্চিতদের আমি লেখাপড়া শেখাতে পারবো। এখান থেকে লেখাপড়া শিখে তুমি কি করতে চাও বা তোমার কি লাভ হবে?

বর্তমানে ঢাকার আগারগাও একটি স্কুলের কার্যক্রম চলছে। স্কুলের উদ্যোক্তাদের স্বপ্ন হলো, সকল শিশুর জন্য শিক্ষা বান্ধব সমাজ গড়ে তোলা।

Share this article:

No Comments

No Comments Yet!

You can be first one to write a comment

Leave a comment