এক স্বপ্নের নাম ‘স্বদেশমৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন’

এক স্বপ্নের নাম ‘স্বদেশমৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন’

এক স্বপ্নের নাম ‘স্বদেশমৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন’

📅10 March 2019, 20:01

স্বদেশসময় ডটকমঃ

ঢাকা শহরের অলি-গলি রাস্তার ধারে বেড়ে ওঠা অবহেলিত ও সুবিধা-বঞ্চিত শিশুদের মুখে হাসি ফোঁটাতে এক ব্যতিক্রম উদ্যোগের নাম ‘স্বদেশমৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন’। উদ্যোক্তাদের ব্যক্তিগত খরচের টাকা বাঁচিয়ে পথশিশুদের শিক্ষায় গড়ে তোলা হয়েছে এ স্কুলটি।

রাজধানীর প্রাণকেন্দ্র পশ্চিম আগারগাও, ‘স্বদেশমৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন’এ স্কুলটির অবস্থান। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ঝরে পড়া প্রায় ১০০ জন কোমলমতি শিশুদের সম্পূর্ণ বিনা খরচে লেখাপড়ার ব্যবস্থা করেছেন। এছাড়াও বিভিন্ন সময়ে পাশাপাশি শিক্ষার উপকরণ দিয়ে সহায়তা করছেন তারা। চিকিৎসা সেবা, শীতবস্ত্রও প্রদানের ব্যবস্থা নেয়া হয়।

অবহেলিত ও সুবিধাবঞ্চিত শিশুদের সুশিক্ষা নিশ্চিতকরনের লক্ষ্যে মোঃ আকবর হোসেন গড়ে তুলেছেন ‘স্বদেশমৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন’। সমাজের প্রতিটি শিশুই যেন শিক্ষার আলো পায় এটিই তার স্বপ্ন। ‘স্বদেশমৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন’ বর্তমানে প্রায় এক শতাধিক সুবিধাবঞ্চিত শিশু লেখাপড়া করছে বিনা বেতনে।

শিক্ষা থেকে ঝরে পড়া, ও দরিদ্র সুবিধাবঞ্চিত শিশুরা তার এ স্কুলে পড়ালেখার সুযোগ পাচ্ছে। বেশিরভাগ শিশুর বাবা মা-ই দিনমজুর বা শ্রমিকের কাজ করে থাকে। ‘স্বদেশমৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন’পড়তে পেরে শিশুরা সবাই খুবই আনন্দিত।
‘স্বদেশমৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনে’বর্তমানে ৮ জন শিক্ষক পাঠদান করে থাকেন শিশুদেরকে।

‘স্বদেশমৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন’এ স্কুলটি তথা শিক্ষকদের অল্প কিছু সম্মানি দিয়ে সুবিধাবঞ্চিত শিশুদের প্রাথমিক শিক্ষা নিশ্চিত করার লক্ষে কাজ করে যাচ্ছেন।সুবিধাবঞ্চিত, অবহেলিত শিশুদের সুশিক্ষা নিশ্চিত করার জন্য ‘স্বদেশমৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতন’ এর পাশাপাশি ‘এস এম ফাউন্ডেশন’ নামে একটি সেচ্চাসেবী সংগঠন আছে।

আমরা সবাই কি ‘স্বদেশমৃত্তিকা আদর্শ বিদ্যানিকেতনের’ এই শান্তিময় স্বপ্ন পূরণের পথে সহযাত্রী হতে পারি না? এস এম ফাউন্ডেশন কতদিনই বা এভাবে স্কুলটি চালাতে পারবে? আমরা সকলে যদি যার যার অবস্থান অনুযায়ী মাসিক বা এককালীন ভিত্তিতে এই স্কুলে কিছু কিছু সহযোগিতা করি, তাহলে এই স্কুলটি সবসময়ই বঞ্চিত শিশুদের মানসম্মত শিক্ষা দিতে পারবে।

পর্যাপ্ত সহযোগিতা পেলে সুবিধাবঞ্চিত শিশুদের এই স্কুলটি টিকিয়ে রাখা তথা এর কার্যক্রম সর্বত্র
ছড়িয়ে দেওয়া সম্ভব। সংগঠনের ফেসবুক পেইজ https://www.facebook.com/swadeshmrittikafoundation/, https://www.facebook.com/SwadeshMrittikaBiddaniketon/

সুবিধাবঞ্চিত শিশুদের এই স্কুলভিত্তিক কর্মসূচীতে সহযোগিতা করতে পারেন নিচের এই মাধ্যমে-

Mobail. 01553606061,01915166190(BKAS)
http://smmusbiddaniketon.simplesite.com
http://smmus.org
Account Number Southeast Bank Limited,Shyamoli Branch, A/C-No-003511100003128 , Address: 27/1(First Floor), Road-3, Shyamoli, Dhaka, Bangladesh,

Share this article:

No Comments

No Comments Yet!

You can be first one to write a comment

Leave a comment